ঢাকা বৃহস্পতিবার, ২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
ADD
শিরোনাম :
«» নিখোঁজের ৩মাস ২৩দিন পর ফিরে এলো নাটোরের যুবলীগ নেতা মিলন  «» গভীর রাতে প্রেমিক জুটির মুক্তি, লক্ষ টাকায় ম্যানেজ «» প্রধান শিক্ষিকার স্পর্শকাতর জায়গায় হাত কাপড় খোলার চেষ্টা অত:পর শৈলকুপার ৭ শিক্ষক কর্মচারীর বিরুদ্ধে এবার শ্লিলতাহানীর মামলা «» ঝিনাইদহ পৌরসভার উন্মুক্ত প্রাক বাজেট আলোচনা নারী উদ্যোক্তা সম্প্রসারণে বাজেট বৃদ্ধির প্রতিশ্রæতি «» ঝিনাইদহ শহরের চুয়াডাঙ্গা বাসষ্ট্যান্ডে আল্ সানি পরিবহন থেকে ফেন্সিডিলসহ মাদক ব্যাবসায়ী আটক «» ঝিনাইদহে কৃষক রতন হত্যার মুল আসামীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন পালিত «» ঝিনাইদহে বিএসটিআই পরীক্ষায় অকৃতকার্য ও হাইকোর্ট কর্তৃক প্রত্যাহারকৃত ৫২ টি পণ্যের সন্ধানে অভিযান «» মোটরসাইকেলে তীব্র গতি ঝিনাইদহের সাধুহাটী এলাকায় ঝরে পড়লো তাঁজা প্রাণ «» ব্রাহ্মণবাড়িয়ায় সড়কদূর্ঘটনায় ছাত্রলীগ নেতা নিহত «» আজ ২৩ মে লোহাগড়ার ইতনার গন হত্যা দিবস

ঘাম থেকে মুক্তি পেতে যা করবেন

গরম পড়তে শুরু করেছে। কয়েকদিন পর তা আরও বাড়বে। গরমে অনেকেই অতিরিক্ত ঘামেন যা অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রাকৃতিক উপায়ে চেষ্টা করে দেখুন-

  • ভিটামিন বি-১২ এর অভাবে এই রোগ হয়। এজন্য ভিটামিন বি-১২ যুক্ত খাবার বেশি খাওয়ার চেষ্টা করুন।
  • ভিটামিন বি-পরিবার যেমন- বি-১, বি-২, বি-৩, বি-৫ যুক্ত খাদ্য অথবা ভিটামিন বি ট্যাবলেট গ্রহণ করুন।
  • আয়োডিনযুক্ত খাবার যেমন- এসপারাগাস, ব্রকোলি, টারকি, গরুর মাংস, যকৃত, সাদা পেঁয়াজ, খাবার লবণ প্রভৃতি থেকে এটি হয়ে থাকে। এজন্য এগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • বেশি বেশি পানি পান করুন। পানি দিয়ে মুখ, হাত, পা বারবার ধুয়ে ফেলুন।
  • শারীরিক দুর্বলতা থেকে অতিরিক্ত ঘাম হতে পারে। এজন্য পুষ্টিকর খাবার, শাকসবজি, ফলমূল বেশি পরিমাণে খান।
  • চায়ের মধ্যকার টনিক এসিড প্রাকৃতিক ঘামবিরোধী ওষুধ হিসেবে কাজ করে। দেড় লিটার পানির মধ্যে পাঁচটি টি-ব্যাগ মিশিয়ে সেটার মধ্যে ১০-১৫ মিনিট হাত-পা ভিজিয়ে রাখুন। এছাড়া সবুজ চা পান করুন। এতেও উপকার পাবেন।
  • হাতে-পায়ে কোনও ধরনের পাউডার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ, এটি ঘাম দূর করার পরিবর্তে আরও বাড়িয়ে দেবে।
  • ক্যাফেইন পান, ধূমপান প্রভৃতি পান থেকে বিরত থাকুন। এগুলো অতিরিক্ত ঘাম উৎপন্ন করে।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ