ঢাকা রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
ADD
শিরোনাম :
«» জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালিত «» বিএনপি নেতা নাসির ক্যান্সারে আক্রান্ত আর্থিক সহায়তা কামনা «» ঝিনাইদহে আম ও তরমুজে আগুন, নিয়ন্ত্রহীন বাজারে নেই কোনো দামাদামি «» গভীর রাতে গোয়াল ঘর থেকে ৫টি গরু চুরি «» ঝিনাইদহের ডাকবাংলা এলাকা থেকে ৭০ লিটার বাংলা মদসহ আটক ১ «» আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে নারীসহ আহত ২০ «» মহেশপুরে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন এএসআই আনিচ «» জোড়াবাড়ীতে পূর্ব শত্রুতার জেরধরে মহিলাসহ ৪জনকে পিটিয়ে জখম «» চুয়াডাঙ্গায় দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান «»   নফল ইবাদতগুলো আমল করার চেষ্টা করুন : (মাগফিরাতের দশম দিন)

সমালোচক না থাকলে সঠিকভাবে কাজ করা যায় না

সমালোচক না থাকলে সঠিকভাবে কাজ করা যায় না বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, সাংবাদিক ও রাজনীতিবিদদের একে অপরের মধ্যে গভীর সম্পর্ক থাকা উচিত। দেশকে এগিয়ে নেয়ার জন্য রাজনীতিবিদরা একটি সিদ্ধান্ত নিচ্ছেন, সেই সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ আমলারা করছেন। সমালোচক না থাকলে তো আসলে সঠিকভাবে কাজ করা যায় না। যত অবজারভার আমাদের সামনে থাকবে, মনিটরিং থাকবে আমরা ততই সুন্দরভাবে কাজ করতে পারব।

রোববার রাজধানীর প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে (পিআইবি) সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের জন্য ‘ডিজিটাল বাংলাদেশবিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘এটুআইয়ের (অ্যাকসেস টু ইনফরমেশন) মাধ্যমে আমাদের সক্ষমতা বৃদ্ধি এবং এটুআই টেকনোলজি মিলিয়ে আমরা যদি নিজেদের তুলে ধরতে পারি, আমাদের জ্ঞানের মাত্রা যদি ওই জায়গায় নিয়ে যেতে পারি তবে কিন্তু আমাদের দেশকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে অবদান রাখতে পারব।’

‘আমরা এগোচ্ছি, স্থিতিশীল অবস্থা আমাদের ধরে রাখতে হবে। বিশাল মেগা প্রজেক্টগুলো…বাংলাদেশ কোন জায়গায় গিয়ে দাঁড়াবে আগামীতে-এটা জানানো, লেখা, কোনো ত্রুটি থাকলে তা লেখার দায়িত্ব আপনাদের (সাংবাদিক)’, বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

ফরহাদ হোসেন বলেন, ‘আমাদের আরও এই ধরনের প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিতে হবে। আমরা মনে করি আমাদের অত্যন্ত নলেজেবল জার্নালিস্ট কমিউনিটি গড়ে তুলতে হবে। এই কমিউনিটিতে সব ধরনের ফ্যাসিলিটিজ দিয়ে যাতে এই দেশের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে পারি, একই সঙ্গে ইন্টারন্যাশনাল যে স্ট্যান্ডার্ড ও কোয়ালিটি দরকার তা নিশ্চিত করতে হবে।’

এ বিষয়ে পিআইবিসহ সংশ্লিষ্টদের উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘এতে যদি ফান্ডের কোনো সংকট থাকে, সেই ফান্ড সংকট কাটিয়ে নিতে আমি সহযোগিতা করব।’

পিআইবি ও অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প দুই দিনব্যাপী এই ‘ডিজিটাল বাংলাদেশবিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালার আয়োজন করেছে। সচিবালয় বিটে কর্মরত ১০০ জন সাংবাদিক প্রশিক্ষণ গ্রহণ করবেন।

সচিবালয় বিটে সাংবাদিকদের সাংবাদিকতায় ডিজিটাল পদ্ধতির ব্যবহার সম্পর্কিত প্রশিক্ষণ এবং সাংবাদিকতার বিভিন্ন মৌলিক বিষয় সম্পর্কে অবহিত করা হবে এই কর্মশালার মাধ্যমে। একই সঙ্গে প্রশিক্ষণার্থীদের সাংবাদিকতায় তথ্য-প্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবা প্রদানবিষয়ক রিপোর্ট ও ফিচার লেখায় উৎসাহিত করা হবে।

পিআইবির মহাপরিচালক মীর মো. নজরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এটুআইয়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তাফিজুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি শ্যামল সরকার ও পিআইবির পরিচালক (প্রশাসন ও প্রশিক্ষণ) মো. ইলিয়াস ভূইয়া।

সূত্র: জাগোনিউজ২৪.কম। 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ