ঢাকা বৃহস্পতিবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :

চুনারুঘাটে কম্বাইন হারভেষ্টার যন্ত্রের প্রদর্শনী ও মাঠ দিবস

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি : হবিগঞ্জ চুনারুঘাটে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প ২য় পর্যায়ের আওতায় কম্বাইন হারভেষ্টার যন্ত্রের সাহায্যে ধান কর্তন, মাড়াই, ঝাড়াই ও বস্তা ভর্তি করণের প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্টিত হয়।

এ উপলক্ষে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে (২১ মে) মঙ্গলবার দুপুরে উপজেলার গাজীপুর ইউনিয়নের উছমানপুর গ্রামের কৃষক জালাল উদ্দিনের বাড়ীতে শাতাধিক কৃষক-কৃষাণীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা সাইদুল ইসলামের পরিচালনায় ও ইউপি সদস্য কাজল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার মোঃ জালাল উদ্দিন সরকার।

এতে বিশেষ অতিথি উপজেলা উদ্ভিদ সংরক্ষন উপ-সহকারী কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম খাঁন, উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা মোঃ আনোয়ারুল ইসলাম ও মোঃ সৌরভ কবির সহ অনেকেই উপস্থিত ছিলেন।
এসময় বক্তারা বলেন, ধান কাটা কম্বাইন হারভেষ্টার যন্ত্রের মাধ্যমে এক ঘন্টায় এক একর জমির ধান কর্তন, মাড়াই, ঝাড়াই ও বস্তা হয়ে ধান বের হয়। ফলে কৃষকদের শ্রমিক মজুরী ও যন্ত্রণাদায়ক কষ্ট কমে আসা সহ উৎপাদন বৃদ্ধি পাবে।

ধান কাটা মাড়াই কম্বাইন হারভেষ্টার যন্ত্র সরকারিভাবে ৫০% ভর্তিকীর মাধ্যমে কৃষকরা এ যন্ত্র ক্রয় করতে পারবে চুনারুঘাট উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের পরামর্শক্রমে। এ ছাড়া ওই যন্ত্র দিয়ে উপজেরার গাজীপুর ইউনিয়নের উছমানপুর গ্রামের আদর্শ কৃষক জালাল উদ্দিনের জমিতে ধান কেটে কম্বাইন হারভেষ্টার যন্ত্রের অনুরুপ প্রদর্শণীর আয়োজন করা হয়।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ