ঢাকা রবিবার, ২১শে জুলাই, ২০১৯ ইং, ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» ফরিদপুরে জাল টাকাসহ আটক-২ «» দিনাজপুরে নবরূপী’র মাসিক সাহিত্য বাসরে কবি সাহিত্যিকদের মিলন মেলা «» দিনাজপুর দোকান কর্মচারী ইউনিয়নের বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত «» দিনাজপুরে শীঘ্রই পাইপ লাইনে গ্যাস আসছে «» দিনাজপুর শহরের প্রান কেন্দ্রে ৪০ কোটি টাকার সরকারী সম্পত্তি দখল «» নতুন নিয়োগ পাওয়া ২০ পুলিশকে ফুলদিয়ে বরণ করলেন সেনবাগ থানার ওসি মিজানুর রহমান «» সৈয়দপুরে মৎস্য সপ্তাহ চলাকালেই নিষিদ্ধ পিরানহা মাছে সয়লাব বাজার «» অসামাজিক কার্যকলাপের দায়ে ৩ জনের বিনাশ্রম কারাদন্ড «» কুড়িগ্রামের মোগলবাসা ইউনিয়নে বন্যাদূর্গতদের মাঝে রান্না করা খাবার ও চাল বিতরণ «» জাতীয় সাংবাদিক ক্লাবের সদস্য মিতু মেহজাবিন লাঞ্ছিত॥ তীব্র নিন্দা ও প্রতিবাদ

বেনাপোল কাস্টমসের সকল কার্যক্রম টানা ৯ দিন বন্ধ

শার্শা(যশোর) সংবাদদাতাঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বেনাপোল স্থল বন্দর ও বেনাপোল কাস্টমসের সকল প্রকার কার্যক্রম টানা ৯ দিন বন্ধ থাকবে। রাজস্ব ঘাটতি মাথায় নিয়ে ধর্মীয় উৎসব উপলক্ষে বেনাপোল স্থল বন্দর ও কাস্টমসের টানা ৯ দিনের বন্ধের কারণে রাজস্ব ঘাটতি আরো বেড়ে যাবে। বেনাপোল কাস্টমসের নান মুখি হয়রানির কারণে এ বন্দর দিয়ে অধিকাংশ আমদানী-রপ্তানি কারকরা মুখ ফিরিয়ে নিয়েছে। ফলে বেনাপোল কাস্টমসের রাজস্ব ঘাটতি কখনোই অর্জিত হবে না বলে অভিমত ব্যাক্ত করেছেন একাধিক ব্যাবসায়ীরা। ঈদের আগে ও পরে সাপ্তহিক ও সরকারি ছুটির তালিকা থেকে এ তথ্য জানা গেছে। তবে বন্দর কর্তৃপক্ষ বলেছেন এখন র্পযন্ত তারা ছুটির কোনো নির্দেশনা পাননি। বর্তমানে বন্দরের কার্যক্রম সপ্তাহে ৬ দিনে ২৪ ঘন্টা চলমান রয়েছে। এদিকে লম্বা ছুটির কারণে প্রয়োজনীয় পণ্য খালাস নিতে বন্দর থেকে পণ্য খালাসের ব্যস্তাতাও বেড়েছে। এতে সরকারের রাজস্ব আয় কিছুটা বৃদ্ধি পেয়েছে। জানা গেছে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় স্থলপথে আমদানি ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ বন্দর দিয়ে শিল্পকারখানায় ব্যবহৃত যন্ত্রাংশ ও কাঁচামাল আমদানি বেশি হয়। পণ্য খালাসের কাজে বন্দর কাস্টমস সি,অ্যান্ড,এফ এজেন্ট, ট্রান্সপোর্ট ও বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানির প্রায় পাঁচ হাজার কর্মকর্তা, কর্মচারী এ বন্দরে কর্মরত রয়েছে। এ ছাড়া ২৫ হাজার মানুষ এই বন্দর কেন্দ্রিক কাজ করে জীবিকা নির্বাহ করে। ঈদের টানা ৯ দিনে বন্ধ ও ঈদের আগে তিনদিন মহাসড়কে ভারি যানবাহন চলাচল না করায় পণ্য সরবরাহ বন্ধ থাকবে। ফলে শিল্পকারখানায় উৎপাদন বন্ধ হওয়ার আশষ্কায় ব্যবসায়ীরা আগাম পণ্য খালাস করে রাখছেন। বেনাপোল আমদানি রফতানি সমিতির সহ সভাপতি আমিনুল হক জানান ঈদে ছুটির আগে ও পরে বন্দরে পণ্য পরিবহনে বিভিন্ন সংকট দেখা যায়। শিল্পকারখানায় উৎপাদন কাজে প্রচুর কাাঁচমালের প্রয়োজন হয়। তাই ঈদের ছুটির প্রভাবে উৎপাদন কাজে ব্যাহত না হয় এজন্য ব্যবসায়ীরা আগাম পণ্য খালাস করে রাখছেন। সোনালী বাংকের বেনাপোল শাখার ম্যানেজার এআরএম রকিবুল হাসান বলেন ২ মে বেনাপোল বন্দরে সরকারের রাজস্ব আয় হয়েছে ২৭ কোটি ২৫ লাখ টাকা। যা অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি। বেনাপোল বন্দরের ট্রাফিক পরিদর্শক মনির হোসেন মজুমদার বলেন ঈদের আগে পণ্য খালাসের চাপ বেশি। আমদানি পণ্যের মধ্যে রয়েছে শিল্পকারখায় ব্যবহৃত যন্ত্রাংশ কাঁচামাল ও খাদ্য সামগ্রী, কেমিক্যালসহ বিভিন্ন পণ্য। বেনাপােল বন্দরের উপ পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন বর্তমানে বেনাপোল বন্দরে সপ্তাহে ছয় দিনে ২৪ ঘন্টা আমদানি-রপ্তানি বাণিজ্য হয়ে থাকে। ঈদ উপলক্ষে এখন পর্যন্ত আমাদের ছুটির কোনো নির্দেশনা আসেনি। তবে ঈদের আগে ব্যবসায়ীরা যাাতে দ্রæত প্রয়োজনী পণ্য খালাস নিতে পারেন তার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া আছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ