ঢাকা বুধবার, ২৪শে জুলাই, ২০১৯ ইং, ৯ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» ব্রাহ্মণবাড়িয়ায় সার্টিফিকেট জালিয়াতি মামলায় গ্রেফতার দুই «» ঝিনাইদহ সদর হাসপাতালের পর এবার ডাকবাংলায় ২৫ টাকার ঔষুধ ৬শ টাকায় বিক্রি, জরিমানা আদায় «» ঝিনাইদহের বৈডাঙ্গায় গুজবে কান না দেওয়ার জন্য ঝিনাইদহ থানা পুলিশের উদ্যোগে গণ-সচেতনামূলক সভা অনুষ্ঠিত «» ঝিনাইদহে পুকুর ডোবায় নেই পানি, পানির অভাবে পাট জাগ দিতে মহাবিপাকে পাটচাষীরা «» ঝিনাইদহে বর্ণাঢ্য আয়োজনে কসাসের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত «» ঝিনাইদহের পুলিশ সুপার হাসানুজ্জামানের নির্দেশে ও শৈলকুপা থানার অফিসার ইনচার্জ বজলুর রহমানের নেতৃত্বে গুজব বন্ধে শৈলকুপায় পুলিশের প্রচারাভিযান শুরু «» দিনাজপুরে পাবলিক সার্ভি দিবসে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত «» মাছের চাষে ভরপুর জেলা মোদের দিনাজপুর «» ফুলবাড়ীতে পাবলিক সার্ভিস দিবস পালনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত «» ফুলবাড়ীতে টিউশনির অর্থে শিক্ষার্থীকে পাঠ্যবই প্রদান

সরাইলে বিদ্যালয়ভবন নির্মাণের দশবছরের মধ্যে’ই পরিত্যক্ত ঘোষণা

আদিত্ব্য কামাল,নিজস্ব প্রতিবেদক: ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার গুনারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবন নির্মাণ হওয়ার ১০ বছর পর, এটিকে পরিত্যক্ত ভবন হিসেবে ঘোষণা করে কর্তৃপক্ষ। বর্তমানে দুই কক্ষের এই ভবনটি বিদ্যালয় পরিচালনা কমিটির জনৈক ব্যক্তির গোয়ালঘর হিসেবে ব্যবহৃত হচ্ছে। সরেজমিনে দেখা যায়, বিদ্যালয় মাঠের পশ্চিম দিকে পরিত্যক্ত ভবনটিতে ৩টি গরু বেঁধে রাখা হয়েছে। ভবনের একপাশে রাখা হয়েছে গোখাদ্য। এছাড়াও বিভিন্ন মালামাল ভর্তি বেশকিছু বস্তা সারিবদ্ধভাবে রাখা হয়েছে। ভবনটির বিভিন্ন অংশের দেয়াল খসে খসে পড়ছে। এই ভবনের দরজা-জানালা বহু আগেই খুলে ফেলা হয়েছে। সরকারি বরাদ্দে ভবনটি বিগত ১৯৯৬ সালে নির্মাণ করা হয়েছিল। বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেওয়ান রওশন আরা (লাকী) বলেন, এ ভবন অন্তত ১১ বছর আগেই পরিত্যক্ত ঘোষণা করে কর্তৃপক্ষ। তিনি প্রশ্ন রাখেন, একটি পাকা ভবন যদি ১০-১৫ বছরে ঝুঁকিপূর্ণ হয়ে পরিত্যক্ত ঘোষিত হতো, তাহলে কি মানুষ পাকা ভবন নির্মাণ করতো ? এই ভবনটি ও এটির নির্মাণকালের বয়স দেখলেই বুঝা যায়, ভবন নির্মাণে  অর্থ কিভাবে লুটপাট করা হয়েছে।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মোঃ এলেম মিয়া  বলেন, এই ভবন নির্মাণে ব্যাপক অনিয়ম হয়। নির্মাণের ৬ মাস পরই এ ভবনে ত্রুুটি দেখা দেয়। কয়েক বছরের মধ্যে ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। নির্মাণের ১০ বছর পরেই এই ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা দেওয়া হয়। আর ভবনের দরজা-জানালা বহু আগেই ভেঙে পড়ে নষ্ট  হয়ে গেছে।

সরাইল এল জি ই ডি’র উপ-সহকারি প্রকৌশলী মোহাম্মদ আব্দুল্লাহ আল বাকি এ প্রতিবেদককে বলেন,  একটি পাকা ভবন নির্মাণে কমপক্ষে ৫০ বছর এর স্থায়িত্ব অবশ্যই থাকার কথা। কোন কোন ভবন ৭০ থেকে ১০০ বছরও টিকে থাকে। নির্মাণের ১২/১৫ বছরে  ভবন ঝুঁকিপূর্ণ হয়ে পরিত্যক্ত ঘোষিত হয়, এটি আসলে কাম্য নয়। এমনটি হয়ে থাকলে নিশ্চয়ই নির্মাণকাজে বড় ধরণের ত্রুুটি হয়েছে।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ