ঢাকা বৃহস্পতিবার, ২৭শে জুন, ২০১৯ ইং, ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» বঙ্গবন্ধু পেশাজীবী লীগের বিশেষ প্রকাশনা বই প্রদান «» দেবহাটায় ছাত্রলীগের দুই গ্রæপের মধ্যে সংঘর্ষ ধাওয়া-পালটা ধাওয়া: আহত-২ «» ঝিনাইদহে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী «» হিন্দু ধর্মীয় প্রাইভেট শিক্ষককে গ্রেফতার «» ঝিনাইদহে শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে করনীয় বিষয়ক উদ্বুদ্ধকরণ কর্মশালা «» কুড়িগ্রামে মাদক ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত «» দিনাজপুরে স্তন ও জরায়ূ ক্যান্সার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত «» হাবিপ্রবি’তে ভিশন ও মিশন চূড়ান্তকরণ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত «» দিনাজপুরে মাদক নির্মুলের জন্য প্রত্যেকটি মানুষের মধ্যে সচেতনতা জাগ্রত করতে হবে «» ফুলবাড়ী পুলিশের হাতে ৭৫ পিচ ফেন্সিডিল সহ আটক ২

সৈয়দপুরে শহীদদের নাম করণের সড়কগুলিরবিকৃতভাবে লেখার প্রতিবাদে স্বারকলিপি প্রদান

জয়নাল আবেদীন হিরো, নীলফামারী অফিস ঃ নীলফামারীর সৈয়দপুরে মহান মুক্তিযুদ্ধে শহীদদের নামকরণের সড়কগুলোকে ভিন্ন ভিন্ন নামে বিকৃতভাবে লেখা হচ্ছে। আর এ ঘটনার প্রতিবাদে এবং শহরের সড়কগুলোর নাম শহীদদের নামে যথাযথ লেখার দাবিতে উপজেলা নির্বাহী বরাবরে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে। গতকাল স্থানীয় শহীদ সন্তানদের সংগঠন প্রজন্ম ’৭১ সৈয়দপুর জেলা শাখার পক্ষ থেকে ওই স্মারকলিপি প্রদান করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, সৈয়দপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান ও শহীদ পরিবারের সন্তান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. বখতিয়ার কবীর, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. একরামুল হক, শহীদের সন্তানদের সংগঠন প্রজন্ম ’৭১ এর সভাপতি এ এ এম মঞ্জুর হোসেন এবং সাধারণ সম্পাদক ও তাঁতী লীগের জেলা শাখার সাধারণ সম্পাদক মহসীনুল হক মহসিন, সৈয়দপুরের প্রথম শহীদ মাহাতাব বেগের সন্তান বীর মুক্তিযোদ্ধা মির্জা সালাউদ্দিন বেগ, বঙ্গবন্ধু পরিষদ সৈয়দপুর শাখার সহ- সভাপতি মজিবুল হক, শহীদের সন্তান প্রকৌশলী মো. মোনায়মুল হক, সৈয়দপুর উপজেলা তাঁতী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মো. মাসুদুর রহমান লেলিন ও সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতি (বিসিডিএস) সৈয়দপুর শাখার সভাপতি মিজানুল হক এবং সাবেক ছাত্রনেতা সৈয়দপুর সিটি কর্পোরেশন বাস্তবায়ন গণস্বাক্ষর সংগ্রহ কমিটির আহ্বায়ক তামিম রহমান প্রমূখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, মহান স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগী শহীদদের নামে সৈয়দপুর শহরের বেশ কিছু গুরুত্বপূর্ণ সড়কের নামকরণ করা হয়। যা সরকারিভাবে গেজেটভূক্ত রয়েছে। অথচ সৈয়দপুর শহরের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিষ্ঠানের সাইনবোর্ডে সড়কগুলোর প্রকৃত নাম না লিখে বিকৃতভাবে ভিন্ন ভিন্ন নামকরণ করেছেন। যেমন শহরের শহীদ তুলশীরাম সড়ককে দিনাজপুর রোড, শহীদ ডা. সামসুল হক সড়ককে মাছহাটি রোড, বঙ্গবন্ধু সড়ককে রংপুর রোড, শহীদ মাহতাব বেগ সড়ককে কামাল রোড এবং শহীদ জহরুল হক সড়ককে বিচালীহাটি রোড নামে বিকৃতভাবে লেখা হয়েছে। এছাড়াও সম্প্রতি শহরের দিলশাদ মিস্টান্ন ভান্ডার নামে একটি মিষ্টান্ন হোটেলের সরবরাহকৃত প্যাকেটে শহীদ ডা. জিকরুল হক সড়ককে বিকৃতভাবে শহীদ ডা. হক সড়ক নামে লেখা হয়। আর এতেই ঘটে বিপত্তি। এতে শহীদ পরিবারের সদস্য ও মুক্তিযোদ্ধারা ফুঁসে উঠেন। তারা এটিকে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি অসম্মান ও অবমাননাকর হিসেবে দাবি করে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। সেই সঙ্গে শহরের সকল ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডে সুস্পষ্টভাবে শহীদদের নামে লেখার আহ্বান জানান তারা। স্মারকলিপিতে এ বিষয়ে সৈয়দপুর উপজেলা প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবিও জানানো হয়েছে। স্বারকলিপি প্রদানের পূর্বে সৈয়দপুর পৌরসভা মেয়র বরাবরেও একটি লিখিত অভিযোগ প্রদান করা হয়েছে বলে শহীদ পরিবার সন্তানরা সাংবাদিকদের জানান। অতিসত্বর বিকৃত নামগুলি পরির্বতন করে শহীদদের নামে নামকরণ করার জোর দাবী জানিয়েছেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ