ঢাকা বুধবার, ২৬শে জুন, ২০১৯ ইং, ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» গাইবান্ধায় অনুর্দ্ধ-১২ ক্রিকেট কার্ণিভাল অনুষ্ঠিত «» গোবিন্দগঞ্জে খাদ্য গুদামে চাল নিয়ে চালবাজী «» সাদুল্ল্যাপুরে ভিজিডি কর্মসূচির নিম্নমানের১০২বস্তা চাল আটক «» গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলার মা ও শিশুর পুষ্টি উন্নয়নের লক্ষ্যে প্রকল্প বাস্তবায়নে অবহিতকরণ সভা «» নিয়োগ বানিজ্য ঠেকাতে জনতার সমূখ্যে গাইবান্ধা জেলা পুলিশ সুপার «» বিধবা কে ধর্ষনের চেষ্টায় মামলার আসামিকে আটকের দাবী «» গাইবান্ধায় পিপিআই কমিটির আলোচনা সভা «» রাজবাড়ীতে বাল্যবিবাহের তথ্য দিয়ে ৫ হাজার টাকা পুরষ্কার পেলেন পুলিশ অফিসার  «» নব-নির্বাচিত এম পি গোলাম মোহাম্মদ সিরাজকে অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন আলহাজ্ব মোশরফ হোসেন এম পি «» কাহালু পৌরসভার ২০১৯-২০ইং অর্থ বছরের প্রায় সোয়া ১৩ কোটি টাকা বাজেট ঘোষনা

কাজের বোঝা হালকা করে দিন : (মাগফিরাতের পঞ্চম দিন)

মাওলানা : মো : রায়হানূর রহমান

রমযান মাসে অধীনস্থ কর্মচারীদের কাজের বোঝা হালকা করে দেওয়া উচিত। তাদের উপর জুলুম করা নিষেধ। তারাও যাতে ঠিকমতো সাওম পালন করতে পারে সেদিকে লক্ষ্য রাখা কর্তব্য। সালমান ফারিসী (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) শা’বান মাসের শেষের দিকে একবার ভাষণ দিলেন, তিনি বললেন, হে লোকসকল! তোমাদের উপর একটি বরকতময় মাস আগমন করেছে . .. .. .. । যে ব্যক্তি এ মাসে দাস-দাসীদের কাজের বোঝা হালকা করে দিবে আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন এবং তাকে জাহান্নাম থেকে মুক্তি দান করবেন। (বায়হাকী শুআবুল ঈমান, মিশকাত :  ১৯৬৫)। আবু হুরায়রা (রাঃ) সূত্রে । রাসূলুল্লাহ (সা) বলেছেন, বিধবা ও মিসকীনের প্রতি অনুগ্রহকারী ব্যক্তি আল্লাহর পথে জিহাদকারীর সমতুল্য । তিনি আরো বলেন, সে ব্যক্তি অক্লান্ত (অবিরাম) সালাত আদায়কারী ও অনবরত সিয়াম পালনকারীর সমতুল্য । (মুসলিম :  ৭১৯৮) । আবু উমামা (রাঃ)  সূত্রে । রাসূলুল্লাহ (সা) বলেছেন, যে ব্যক্তি কসমের মাধ্যমে কোন মুসলমানের হক্ব নষ্ট করে তার জন্য আল্লাহ জাহান্নাম ওয়াজিব করে দেন এবং জান্নাত হারাম করে দেন । এক ব্যক্তি বলল, যদি সামান্য বস্তু হয় ? রাসূলুল্লাহ (সা) বললেন, যদি আরাক গাছের একখন্ড ডাল হয়, তবুও এ শাস্তি পেতে হবে । (মুসলিম :  ২৫০)। মা’কিল ইবনে ইয়াসার (রাঃ)  সূত্রে । রাসূলুল্লাহ (সা) বলেছেন, আল্লাহ তায়ালা যাকে জনগণের দায়িত্ব দিয়েছেন, আর সে তাদের প্রতি খিয়ানত করে তবে এমতাবস্থায় তার মৃত্যু হলে তার জন্য আল্লাহ জান্নাত হারাম করে দিবেন । (মুসলিম :  ২৫৯) । রাসূলুল্লাহ (সা) আরো বলেন, আল্লাহ যাকে জনগনের দায়িত্ব দেন আর সে যদি অধীনস্তদের সাথে খিয়ানত করে তবে আল্লাহ তার জন্য জান্নাত হারাম করে দিবেন । (মুসলিম :  ২৫৯)। আবু সাঈদ (রাঃ) সূত্রে । রাসূলুল্লাহ (সা) বলেছেন, যে মুসলিম কোন বস্ত্রহীন মুসলিমকে কাপড় পরিধান করাবে আল্লাহ তায়ালা তাকে জান্নাতের সবুজ রেশমি কাপড় পরিধান করাবেন । আর যে মুসলিম কোন ক্ষুধার্ত মুসলিমকে খাওয়াবে আল্লাহ তায়ালা তাকে জান্নাতের ফল খাওয়াবেন । আর যে মুসলিম কোন তৃষ্ণার্ত মুসলিমকে পানি পান করাবে মহামহিম আল্লাহ তাকে জান্নাতের পবিত্র মোহরাংকিত পাত্র থেকে পানীয় পান করাবেন । (আবু দাউদ :  ১৬৮২,তিরমিযি :  ২৪৪৯, গরীব) । রান্নাকারী চাকরকে খেতে দেয়া :  আবু হুরায়রা (রাঃ)  বলেন, রাসূলুল্লাহ (সা) বলেছেন : তোমাদের কারো খাদেম যখন খাবার নিয়ে আসে তখন সে যদি তাকে সাথে নাও বসায়, তবে যেন তাকে অবশ্যই দু’এক লোকমা খাবার দিয়ে দেয় । কেননা সে উত্তাপ ও খানা তৈরীর সকল কষ্ট সহ্য করেছে । (বুখারি :  ৫২৪৯) । তাই অধীনস্থ লোকদের কাজের বোঝা হালকা করে দিন, তাদের পারিশ্রমিক ঠিকমতো প্রদান করুন।

………………………………………………………………………………………………………………………..

মাওলানা : মো : রায়হানূর রহমান

সহকারী শিক্ষক : এ.পি.বিএন. পাবলিক স্কুল ও কলেজ , বগুড়া সদর, বগুড়া।

খতীব : কর্ণপুর (উত্তরপাড়া) বায়তুন নূূর জামে মসজিদ, বগুড়া সদর, বগুড়া ।

খতীব : সরাতলী, ঈশ্বরপুর ও ঠাকুরপাড়া ঈদগাহ, গাবতলী, বগুড়া ।

মোবা : ০১৭৩৯-৮৫০৬৫৬,   gmail : rrahman.rr75@gmail.com

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ