ঢাকা শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং, ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» নওগাঁর মান্দায় বানভাসী মানুষের মাঝে ত্রান সামগ্রী বিতরণ «» এবার ঝিনাইদহের শৈলকুপা  ছাত্রীকে ধর্ষণ, থানায় মামলা «» হরিণাকুন্ডুর কাপাশাহাটিয়া ইউনিয়নে উপ-নির্বাচনে নৌকা মার্কার পক্ষে পথসভা «» খুলনার সাফল্যে গাঁথা নারী ইউএনও চিরিরবন্দরের কন্যা শাহনাজ বেগম «» রূপসায় সেনের বাজার স্ট্যান্ডে দু’গ্রæপের সংঘর্ষে আহত ৭ «» দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী সফরসঙ্গী আবু জাফর রাজু ড়া «» লাইনচ্যুত হয়ে প্রায় ৫০০ মিটার হেছড়ে স্টেশন প্লাটফর্মে গিয়ে পৌছায় «» নেত্রকোনায় প্রকাশ্য দিবালোকে শিশুর গলা কাটা মস্তক নিয়ে ঘুরে বেড়ানো ঘটনায় শিশু হন্তারক গণপিটুনিতে নিহত «» বীরগঞ্জে ১৩জন অস্বচ্ছল, প্রতিবন্ধী ও বয়স্কদের মাঝে ভাতা’র বই বিতরণ «» চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের নেতাকে কুপিয়ে জখম

বেশি করে দুআ ও মুনাজাত করুন : (মাগফিরাতের দ্বিতীয় দিন)

মাওলানা : মো : রায়হানূর রহমান

আল্লাহ তায়ালার বলেন, ‘ আর বান্দা আমার ব্যাপারে জানতে চায়, বলে দাও আমি কাছেই আছি। যখন কেউ আমাকে ডাকে আমি তার ডাকে সাড়া দেই। কাজেই তাদেরও উচিত আমার ডাকে সাড়া দেওয়া এবং আমার প্রতি বিশ^াস রাখা। এতে তারা সুপথপ্রাপ্ত হবে।’(সূরা আল-বাকারাহ:১৮৬) । ‘আর আল্লাহর জন্যই রয়েছে উত্তম নামসমূহ, তোমরা তাকে সেসব নামেই ডাকবে।’ (সূরা আল- আ’রাফ :  ১৮০)। ‘আর তোমার প্রতিপালক বলেন, তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়া দিব। নিশ্চয়ই যারা আমার ইবাদত থেকে বিমুখ হবে অচিরেই আমি তাদেরকে অপমানজনক অবস্থায় জাহান্নামে প্রবেশ করাব।’(সূরা মু’মিন :  ৬০) । আবু হুরায়রা (রাঃ) সূত্রে । রাসূলুল্লাহ (সা) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর কাছে চায় না, আল্লাহ তার প্রতি নারায হন ।’ (তিরমিযি :  ৩৩৭৩, আদাবুল মুফরাদ : ৬৬২)।  জাবের (রাঃ) সূত্রে । রাসূলুল্লাহ (সা) বলেছেন, ‘কোন লোক দোয়া করলে আল্লাহ তাকে তা প্রদান করেন অথবা সে অনুযায়ি তার থেকে বিপদ হটিয়ে দেন অথবা আখিরাতে তাকে তা প্রদানের জন্য জমা করে রাখেন । যদি সে গুণাহে লিপ্ত হবার বা আতœীয় সম্পর্ক ছিন্ন করার দোয়া না করে । ( তিরমিযি :  ৩৩৮১) । আনাস ইবনে মালিক (রাঃ)  সূত্রে । রাসূলুল্লাহ (সা) বলেছেন, যে ব্যক্তি তিনবার আল্লাহর কাছে জান্নাত চায়, তখন জান্নাত বলে, হে আল্লাহ! আপনি তাকে জান্নাতে প্রবেশ করান । যে ব্যক্তি তিনবার আল্লাহর কাছে জাহান্নাম থেকে পরিত্রাণ চায়, তখন জাহান্নাম  বলে, হে আল্লাহ! আপনি তাকে জাহান্নাম থেকে পরিত্রাণ দিন (নাসাঈ :  ৫৫৩১, তিরমিযি :  ২৫৭১) ।  সা’দ (রাঃ)  বলেন, একবার রাসুল সা সালাতের পর দীর্ঘ দুআ করলেন । অতঃপর তিনি বললেন, আমি আমার রবের কাছে তিনটি জিনিস চেয়েছি । এর মধ্যে দু’টি কবুল হয়েছে একটি কবুল হয়নি । আমি বলেছি, যেন আমার উম্মতকে দূর্ভিক্ষের দ্বারা ধ্বংস করা না হয়,তিনি তা কবুল করেছেন । আমি দুআ করেছি, আমার উম্মতকে যেন পানিতে ডুবিয়ে ধ্বংস করা না হয়, তিনি তা কবুল করেছেন । আমি দুআ করেছি , আমার উম্মত যেন পরস্পর একে অন্যের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত না হয়, তিনি তা কবুল করেননি । (মুসলিম :  ৬৯৯৬)। আবু হুরায়রা (রাঃ) সূত্রে। রাসূলুল্লাহ (সা) বলেছেন, তিন ব্যক্তির দোয়া কবুল হবার ব্যাপারে কোন সন্দেহ নেই । মাযলুমের দোয়া, মুসাফিরের দোয়া এবং সন্তানের জন্য মা-বাবার দোয়া। ( তিরমিযি :  ১৯০৫) । আবু উমামাহ (রাঃ) সূত্রে । রাসূলুল্লাহ (সা) কে প্রশ্ন করা হলো কোন সময়ের দোয়া বেশি কবুল হয় ? তিনি বললেন,‘রাতের শেষাংশে এবং ফরজ সালাতের পরের দোআ।’(তিরমিযিঃ ৩৪৯৯)। অপর বর্ণনায়, নাবী (সা) বলেছেন : অনুপস্থিত ভাইয়ের জন্য অপর অনুপস্থিত ভাইয়ের দোআ দ্রæত কবুল হয় । (আদাবুল মুফরাদ : ৬২৭)। আলকামা  (রাঃ)  সূত্রে । আব্দুল্লাহ (রাঃ)  বলেন, আল্লাহ তায়ালা এমন লোকের দোআ কবুল করেন না , যে লোকদের দেখানোর জন্য কিংবা শুনানোর জন্য অথবা অভিনয়ের ভঙ্গীতে দোআ করে ( আদাবুল মুফরাদ : ৬১০) ।

—————————————————————————————————

মাওলানা : মো : রায়হানূর রহমান

সহকারী শিক্ষক : এ.পি.বিএন. পাবলিক স্কুল ও কলেজ , বগুড়া সদর, বগুড়া।

খতীব : কর্ণপুর (উত্তরপাড়া) বায়তুন নূূর জামে মসজিদ, বগুড়া সদর, বগুড়া ।

খতীব : সরাতলী, ঈশ্বরপুর ও ঠাকুরপাড়া ঈদগাহ, গাবতলী, বগুড়া ।

মোবা : ০১৭৩৯-৮৫০৬৫৬,   gmail : rrahman.rr75@gmail.com

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ