ঢাকা শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং, ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে গোপালগঞ্জে মাছের পোনা অবমুক্তি, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত «» মেহেরপুরে নান আয়োজনের মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন «» খুলনা বিভাগীয় সমাবেশ সফল করতে মেহেরপুরে বিএনপি’র গণমিছিল «» জাতীয় মৎস্য সপ্তাহর উদ্বোধন মধুখালীতে «» মধুখালী উপজেলা পর্যায়ে ফাইনাল খেলার «» আধুনিক মানসম্মত এক্স-রে মেশিন টি আর ৫০০ এমএম এক্স-রে মেশিন চিকিৎসা সেবায় অবদান রাখবে প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু «» ভাঙ্গুড়ায় ছেলে ধরা আটক -২ «» বয়স্ক ভাতার টাকা তুলতে গিয়ে নারী আহত «» ডাকাত দলের দু’ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ «» সান্তাহারে কলেজ ছাত্রীকে উক্তত্য করার প্রতিবাদে মারপিট আহত-৩,আটক-১

নারীদের সবচেয়ে বড় আতঙ্ক : ব্রেস্ট ক্যানসার

বিশ্বজুড়ে নারীদের সবচেয়ে বড় আতঙ্ক এখন ‘ব্রেস্ট ক্যানসার’ (স্তন ক্যানসার)। প্রতি বছরই কয়েক হাজার নারী এই রোগে আক্রান্ত হচ্ছেন। ব্রেস্ট ক্যানসারের কারণ হিসেবে জিনগত সমস্যার পাশাপাশি জীবনযাপনের ধরণকেও দায়ী করছেন চিকিৎসকরা। গ্লোবাল ক্যানসার স্ট্যাটিসটিকস (গ্লোবক্যান) এর মতে, প্রতি বছর বিশ্বে প্রায় ২১ লক্ষ নারী ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন।এই পরিসংখ্যান জানার পর নারীদের মধ্যে স্বাভাবিকভাবেই ভীতির সঞ্চার হতে পারে। এই ভীতি একদিকে যেমন অসহনীয় তেমনি এটা থেকে মুক্তি পাওয়াও সহজ নয়। তবে কিছু নিয়ম মেনে চলার মাধ্যমে আপনি স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে পারবেন।ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, সম্প্রতি ‘ইডা অ্যান্ড জোসেফ ফ্রেন্ড ক্যানসার সেন্টার’ ৯১ হাজার মহিলার ওপর সমীক্ষা চালিয়ে একটি খাবার তালিকা দিয়েছে। গবেষকদের মতে, এসব খাবার নিয়মিত খেলে ব্রেস্ট ক্যানসার এড়ানো যাবে। গবেষকদের মতে, গত কয়েক বছরে মানুষের খাদ্যাভ্যাস আমূল বদলে গেছে। জাঙ্কফুড আসক্তি বেড়েছে পাল্লা দিয়ে।অন্যদিকে,  ফলমূল এবং শাক-সবজিতে ভিটামিন-এ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি থাকে। এই খাদ্যগুলো শরীরের ভেতরে গিয়ে ‘প্যাথোজেনেসিস’ নামে একটি যৌগকে নষ্ট করে। মূলত এই প্যাথোজেনেসিসই ব্রেস্ট ক্যানসারের অন্যতম কারণ। এ কারণে এটা নষ্ট হয়ে গেলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকিও অনেক কমে যায়।গবেষণা বলছে, সবুজ শাক-সবজি, আপেল, ব্রকোলি, গাজর, টমেটো, পেঁয়াজ, স্ট্রবেরি ইত্যাদি খাবারগুলো ঘুরিয়ে-ফিরিয়ে খেলে ব্রেস্ট ক্যানসারের আশঙ্কা অনেকটা কমে। এছাড়া ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি এড়াতে ধূমপানকে ‘না’ বলতে হবে। মদ্যপান ও রেড মিটেও নিয়ন্ত্রণ থাকতে হবে। কমাতে হবে রাত জাগার পরিমাণ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ