ঢাকা বৃহস্পতিবার, ২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
ADD
শিরোনাম :
«» নিখোঁজের ৩মাস ২৩দিন পর ফিরে এলো নাটোরের যুবলীগ নেতা মিলন  «» গভীর রাতে প্রেমিক জুটির মুক্তি, লক্ষ টাকায় ম্যানেজ «» প্রধান শিক্ষিকার স্পর্শকাতর জায়গায় হাত কাপড় খোলার চেষ্টা অত:পর শৈলকুপার ৭ শিক্ষক কর্মচারীর বিরুদ্ধে এবার শ্লিলতাহানীর মামলা «» ঝিনাইদহ পৌরসভার উন্মুক্ত প্রাক বাজেট আলোচনা নারী উদ্যোক্তা সম্প্রসারণে বাজেট বৃদ্ধির প্রতিশ্রæতি «» ঝিনাইদহ শহরের চুয়াডাঙ্গা বাসষ্ট্যান্ডে আল্ সানি পরিবহন থেকে ফেন্সিডিলসহ মাদক ব্যাবসায়ী আটক «» ঝিনাইদহে কৃষক রতন হত্যার মুল আসামীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন পালিত «» ঝিনাইদহে বিএসটিআই পরীক্ষায় অকৃতকার্য ও হাইকোর্ট কর্তৃক প্রত্যাহারকৃত ৫২ টি পণ্যের সন্ধানে অভিযান «» মোটরসাইকেলে তীব্র গতি ঝিনাইদহের সাধুহাটী এলাকায় ঝরে পড়লো তাঁজা প্রাণ «» ব্রাহ্মণবাড়িয়ায় সড়কদূর্ঘটনায় ছাত্রলীগ নেতা নিহত «» আজ ২৩ মে লোহাগড়ার ইতনার গন হত্যা দিবস

নারীদের সবচেয়ে বড় আতঙ্ক : ব্রেস্ট ক্যানসার

বিশ্বজুড়ে নারীদের সবচেয়ে বড় আতঙ্ক এখন ‘ব্রেস্ট ক্যানসার’ (স্তন ক্যানসার)। প্রতি বছরই কয়েক হাজার নারী এই রোগে আক্রান্ত হচ্ছেন। ব্রেস্ট ক্যানসারের কারণ হিসেবে জিনগত সমস্যার পাশাপাশি জীবনযাপনের ধরণকেও দায়ী করছেন চিকিৎসকরা। গ্লোবাল ক্যানসার স্ট্যাটিসটিকস (গ্লোবক্যান) এর মতে, প্রতি বছর বিশ্বে প্রায় ২১ লক্ষ নারী ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন।এই পরিসংখ্যান জানার পর নারীদের মধ্যে স্বাভাবিকভাবেই ভীতির সঞ্চার হতে পারে। এই ভীতি একদিকে যেমন অসহনীয় তেমনি এটা থেকে মুক্তি পাওয়াও সহজ নয়। তবে কিছু নিয়ম মেনে চলার মাধ্যমে আপনি স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে পারবেন।ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, সম্প্রতি ‘ইডা অ্যান্ড জোসেফ ফ্রেন্ড ক্যানসার সেন্টার’ ৯১ হাজার মহিলার ওপর সমীক্ষা চালিয়ে একটি খাবার তালিকা দিয়েছে। গবেষকদের মতে, এসব খাবার নিয়মিত খেলে ব্রেস্ট ক্যানসার এড়ানো যাবে। গবেষকদের মতে, গত কয়েক বছরে মানুষের খাদ্যাভ্যাস আমূল বদলে গেছে। জাঙ্কফুড আসক্তি বেড়েছে পাল্লা দিয়ে।অন্যদিকে,  ফলমূল এবং শাক-সবজিতে ভিটামিন-এ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি থাকে। এই খাদ্যগুলো শরীরের ভেতরে গিয়ে ‘প্যাথোজেনেসিস’ নামে একটি যৌগকে নষ্ট করে। মূলত এই প্যাথোজেনেসিসই ব্রেস্ট ক্যানসারের অন্যতম কারণ। এ কারণে এটা নষ্ট হয়ে গেলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকিও অনেক কমে যায়।গবেষণা বলছে, সবুজ শাক-সবজি, আপেল, ব্রকোলি, গাজর, টমেটো, পেঁয়াজ, স্ট্রবেরি ইত্যাদি খাবারগুলো ঘুরিয়ে-ফিরিয়ে খেলে ব্রেস্ট ক্যানসারের আশঙ্কা অনেকটা কমে। এছাড়া ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি এড়াতে ধূমপানকে ‘না’ বলতে হবে। মদ্যপান ও রেড মিটেও নিয়ন্ত্রণ থাকতে হবে। কমাতে হবে রাত জাগার পরিমাণ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ