ঢাকা শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং, ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে গোপালগঞ্জে মাছের পোনা অবমুক্তি, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত «» মেহেরপুরে নান আয়োজনের মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন «» খুলনা বিভাগীয় সমাবেশ সফল করতে মেহেরপুরে বিএনপি’র গণমিছিল «» জাতীয় মৎস্য সপ্তাহর উদ্বোধন মধুখালীতে «» মধুখালী উপজেলা পর্যায়ে ফাইনাল খেলার «» আধুনিক মানসম্মত এক্স-রে মেশিন টি আর ৫০০ এমএম এক্স-রে মেশিন চিকিৎসা সেবায় অবদান রাখবে প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু «» ভাঙ্গুড়ায় ছেলে ধরা আটক -২ «» বয়স্ক ভাতার টাকা তুলতে গিয়ে নারী আহত «» ডাকাত দলের দু’ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ «» সান্তাহারে কলেজ ছাত্রীকে উক্তত্য করার প্রতিবাদে মারপিট আহত-৩,আটক-১

মূলধারায় আনতে হবে “বিচ্ছিন্নদের”

জি. কে. সাদিক ::সদ্য ‘উন্নয়নশীল দেশে’ স্বীকৃতি পেয়েছি। তাই উন্নয়নের অগ্রযাত্রা থেকে বিচ্ছিন্ন একটা সম্প্রদায়ের কথা বলছি। যাদের কথা লেখছি তাদের জন্ম রাস্তায়, বেড়ে ওঠা রাস্তায়, রাস্তায় দিন ও রাত কাটায়। খাবার গ্রহণও করে রাস্তা থেকে, ঘর বাঁধে রাস্তার ধারেই, সন্তান জন্ম দেয় রাস্তায়, লালন-পালনও করে সেখানে। ভবিষ্যৎ প্রজন্মের জন্যও রাস্তাকেই সম্পদ হিসেবে রেখেই মারা যায়। এদের মৃত্যুও হয় অন্য সবার চেয়ে ভিন্নভাবে। পৈশাচিকতার শিকার হয়ে আবার কখনো বা রোগে ভোগে চিকিৎসাহীনতায়। এ মানুষগুলো স্বাধীনতার কথা শুনেছে কিন্তু প্রকৃত স্বাধীনতার রং, গন্ধ ও স্বাদ কোনো দিন উপভোগ করতে পারেনি। জীবনভর তাদের সবটা দিয়ে ওপরতলার মানুষের সেবা করে যাচ্ছে। আমাদের উন্নয়নের জোয়ার থেকে এ জনগোষ্ঠী অনেক দূরে বাস করে। এদের নাগরিক অধিকারের জন্য আজও নিশ্চিত করা যায়নি। আমরা স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেয়েছি কিন্তু তারা এখনো দারিদ্র্যসীমার নিচে বাস করছে। প্রত্যেক বছর জিডিপি বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশে অন্যান্য জনগোষ্ঠীর জীবনমান উন্নত হলেও তাদের জীবনমানের কোনো উন্নতি নেই। আর যেটুকু হয় তাতে আমাদের ভূমিকা নেই। সেটা তাদের হাড়ভাঙা খাটুনির ফল। তাই বলছি, আমাদের উন্নয়নের অগ্রযাত্রা থেকে বিচ্ছিন এই জনগোষ্ঠী।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ