ঢাকা বৃহস্পতিবার, ২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
ADD
শিরোনাম :
«» নিখোঁজের ৩মাস ২৩দিন পর ফিরে এলো নাটোরের যুবলীগ নেতা মিলন  «» গভীর রাতে প্রেমিক জুটির মুক্তি, লক্ষ টাকায় ম্যানেজ «» প্রধান শিক্ষিকার স্পর্শকাতর জায়গায় হাত কাপড় খোলার চেষ্টা অত:পর শৈলকুপার ৭ শিক্ষক কর্মচারীর বিরুদ্ধে এবার শ্লিলতাহানীর মামলা «» ঝিনাইদহ পৌরসভার উন্মুক্ত প্রাক বাজেট আলোচনা নারী উদ্যোক্তা সম্প্রসারণে বাজেট বৃদ্ধির প্রতিশ্রæতি «» ঝিনাইদহ শহরের চুয়াডাঙ্গা বাসষ্ট্যান্ডে আল্ সানি পরিবহন থেকে ফেন্সিডিলসহ মাদক ব্যাবসায়ী আটক «» ঝিনাইদহে কৃষক রতন হত্যার মুল আসামীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন পালিত «» ঝিনাইদহে বিএসটিআই পরীক্ষায় অকৃতকার্য ও হাইকোর্ট কর্তৃক প্রত্যাহারকৃত ৫২ টি পণ্যের সন্ধানে অভিযান «» মোটরসাইকেলে তীব্র গতি ঝিনাইদহের সাধুহাটী এলাকায় ঝরে পড়লো তাঁজা প্রাণ «» ব্রাহ্মণবাড়িয়ায় সড়কদূর্ঘটনায় ছাত্রলীগ নেতা নিহত «» আজ ২৩ মে লোহাগড়ার ইতনার গন হত্যা দিবস

মূলধারায় আনতে হবে “বিচ্ছিন্নদের”

জি. কে. সাদিক ::সদ্য ‘উন্নয়নশীল দেশে’ স্বীকৃতি পেয়েছি। তাই উন্নয়নের অগ্রযাত্রা থেকে বিচ্ছিন্ন একটা সম্প্রদায়ের কথা বলছি। যাদের কথা লেখছি তাদের জন্ম রাস্তায়, বেড়ে ওঠা রাস্তায়, রাস্তায় দিন ও রাত কাটায়। খাবার গ্রহণও করে রাস্তা থেকে, ঘর বাঁধে রাস্তার ধারেই, সন্তান জন্ম দেয় রাস্তায়, লালন-পালনও করে সেখানে। ভবিষ্যৎ প্রজন্মের জন্যও রাস্তাকেই সম্পদ হিসেবে রেখেই মারা যায়। এদের মৃত্যুও হয় অন্য সবার চেয়ে ভিন্নভাবে। পৈশাচিকতার শিকার হয়ে আবার কখনো বা রোগে ভোগে চিকিৎসাহীনতায়। এ মানুষগুলো স্বাধীনতার কথা শুনেছে কিন্তু প্রকৃত স্বাধীনতার রং, গন্ধ ও স্বাদ কোনো দিন উপভোগ করতে পারেনি। জীবনভর তাদের সবটা দিয়ে ওপরতলার মানুষের সেবা করে যাচ্ছে। আমাদের উন্নয়নের জোয়ার থেকে এ জনগোষ্ঠী অনেক দূরে বাস করে। এদের নাগরিক অধিকারের জন্য আজও নিশ্চিত করা যায়নি। আমরা স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেয়েছি কিন্তু তারা এখনো দারিদ্র্যসীমার নিচে বাস করছে। প্রত্যেক বছর জিডিপি বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশে অন্যান্য জনগোষ্ঠীর জীবনমান উন্নত হলেও তাদের জীবনমানের কোনো উন্নতি নেই। আর যেটুকু হয় তাতে আমাদের ভূমিকা নেই। সেটা তাদের হাড়ভাঙা খাটুনির ফল। তাই বলছি, আমাদের উন্নয়নের অগ্রযাত্রা থেকে বিচ্ছিন এই জনগোষ্ঠী।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ