ঢাকা শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং, ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে গোপালগঞ্জে মাছের পোনা অবমুক্তি, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত «» মেহেরপুরে নান আয়োজনের মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন «» খুলনা বিভাগীয় সমাবেশ সফল করতে মেহেরপুরে বিএনপি’র গণমিছিল «» জাতীয় মৎস্য সপ্তাহর উদ্বোধন মধুখালীতে «» মধুখালী উপজেলা পর্যায়ে ফাইনাল খেলার «» আধুনিক মানসম্মত এক্স-রে মেশিন টি আর ৫০০ এমএম এক্স-রে মেশিন চিকিৎসা সেবায় অবদান রাখবে প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু «» ভাঙ্গুড়ায় ছেলে ধরা আটক -২ «» বয়স্ক ভাতার টাকা তুলতে গিয়ে নারী আহত «» ডাকাত দলের দু’ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ «» সান্তাহারে কলেজ ছাত্রীকে উক্তত্য করার প্রতিবাদে মারপিট আহত-৩,আটক-১

ঈদ রেসিপি ঝটপট পোলাও

ঈদের দিনে মেহমান আসার অন্ত থাকে না। সারাদিনই চলে কম বেশি অতিথি আপ্যায়ন। এইসময় যদি পোলাও শেষ হয়ে যায়, তখন কী করবেন? প্রচণ্ড গরমের দিন বলে অনেকটুকু রান্না করে রাখাও সম্ভব না। তাহলে জেনে নিন ঝটপট সাদা পোলাও রান্নার সহজ পদ্ধতি।

পোলাউ রান্নার জন্য প্রথম কাজ, পেঁয়াজের বেরেস্তা করা ও গরম পানি করা। এই দুটো কাজ হয়ে গেলে আর কাজ নেই। চাল ধুয়ে চুলায় চাপিয়ে দিলেই পোলাও হয়ে যাবে…

উপকরণ:

পোলাওয়ের চাল—১ কেজি

এলাচ—৫-৭টি

দারুচিনি—৩-৪টি (মাঝারি)

লবঙ্গ—৩-৪টি

তেজপাতা—২-৩টি

গোলমরিচ—২-৩টি

তেল—১কাপ

ঘি—২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি—৬-৭টি (বড়, বেরেস্তার জন্য)

কিসমিস—পরিমাণ মতো

লবণ—স্বাদ মতো

চিনি—১ টেবিল চামচ

আস্ত কাঁচা মরিচ—৫-৭টি

পানি—দেড় লিটার

গাজর কুচি—১ চামচ

মটরশুটি সেদ্ধ—আধ কাপ

লং বিন বা বরবটি কুচি—১ চামচ

প্রণালি: পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার বেরেস্তা ও কিসমিস ভেজে তুলে রাখুন। ঘি, চিনি কাঁচা মরিচ ছাড়া ওপরের সব উপকরণ গরম তেলে দিয়ে ভেজে নিন। চাল ভাজা ভাজা হয়ে আসলে গরম পানি ঢেলে দিন। ফুটে উঠলে চিনি, ঘি, কাঁচামরিচ দিয়ে ঢাকনা দিয়ে দিন। গাজর, মটরশুটি ও বরবটি দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিন। বেরেস্তা ও কিসমিস দিয়ে পরিবেশন করুন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ