ঢাকা বুধবার, ২৬শে জুন, ২০১৯ ইং, ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» গাইবান্ধায় অনুর্দ্ধ-১২ ক্রিকেট কার্ণিভাল অনুষ্ঠিত «» গোবিন্দগঞ্জে খাদ্য গুদামে চাল নিয়ে চালবাজী «» সাদুল্ল্যাপুরে ভিজিডি কর্মসূচির নিম্নমানের১০২বস্তা চাল আটক «» গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলার মা ও শিশুর পুষ্টি উন্নয়নের লক্ষ্যে প্রকল্প বাস্তবায়নে অবহিতকরণ সভা «» নিয়োগ বানিজ্য ঠেকাতে জনতার সমূখ্যে গাইবান্ধা জেলা পুলিশ সুপার «» বিধবা কে ধর্ষনের চেষ্টায় মামলার আসামিকে আটকের দাবী «» গাইবান্ধায় পিপিআই কমিটির আলোচনা সভা «» রাজবাড়ীতে বাল্যবিবাহের তথ্য দিয়ে ৫ হাজার টাকা পুরষ্কার পেলেন পুলিশ অফিসার  «» নব-নির্বাচিত এম পি গোলাম মোহাম্মদ সিরাজকে অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন আলহাজ্ব মোশরফ হোসেন এম পি «» কাহালু পৌরসভার ২০১৯-২০ইং অর্থ বছরের প্রায় সোয়া ১৩ কোটি টাকা বাজেট ঘোষনা

ঈদ রেসিপি ঝটপট পোলাও

ঈদের দিনে মেহমান আসার অন্ত থাকে না। সারাদিনই চলে কম বেশি অতিথি আপ্যায়ন। এইসময় যদি পোলাও শেষ হয়ে যায়, তখন কী করবেন? প্রচণ্ড গরমের দিন বলে অনেকটুকু রান্না করে রাখাও সম্ভব না। তাহলে জেনে নিন ঝটপট সাদা পোলাও রান্নার সহজ পদ্ধতি।

পোলাউ রান্নার জন্য প্রথম কাজ, পেঁয়াজের বেরেস্তা করা ও গরম পানি করা। এই দুটো কাজ হয়ে গেলে আর কাজ নেই। চাল ধুয়ে চুলায় চাপিয়ে দিলেই পোলাও হয়ে যাবে…

উপকরণ:

পোলাওয়ের চাল—১ কেজি

এলাচ—৫-৭টি

দারুচিনি—৩-৪টি (মাঝারি)

লবঙ্গ—৩-৪টি

তেজপাতা—২-৩টি

গোলমরিচ—২-৩টি

তেল—১কাপ

ঘি—২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি—৬-৭টি (বড়, বেরেস্তার জন্য)

কিসমিস—পরিমাণ মতো

লবণ—স্বাদ মতো

চিনি—১ টেবিল চামচ

আস্ত কাঁচা মরিচ—৫-৭টি

পানি—দেড় লিটার

গাজর কুচি—১ চামচ

মটরশুটি সেদ্ধ—আধ কাপ

লং বিন বা বরবটি কুচি—১ চামচ

প্রণালি: পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার বেরেস্তা ও কিসমিস ভেজে তুলে রাখুন। ঘি, চিনি কাঁচা মরিচ ছাড়া ওপরের সব উপকরণ গরম তেলে দিয়ে ভেজে নিন। চাল ভাজা ভাজা হয়ে আসলে গরম পানি ঢেলে দিন। ফুটে উঠলে চিনি, ঘি, কাঁচামরিচ দিয়ে ঢাকনা দিয়ে দিন। গাজর, মটরশুটি ও বরবটি দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিন। বেরেস্তা ও কিসমিস দিয়ে পরিবেশন করুন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ