ঢাকা বৃহস্পতিবার, ২৭শে জুন, ২০১৯ ইং, ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» বঙ্গবন্ধু পেশাজীবী লীগের বিশেষ প্রকাশনা বই প্রদান «» দেবহাটায় ছাত্রলীগের দুই গ্রæপের মধ্যে সংঘর্ষ ধাওয়া-পালটা ধাওয়া: আহত-২ «» ঝিনাইদহে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী «» হিন্দু ধর্মীয় প্রাইভেট শিক্ষককে গ্রেফতার «» ঝিনাইদহে শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে করনীয় বিষয়ক উদ্বুদ্ধকরণ কর্মশালা «» কুড়িগ্রামে মাদক ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত «» দিনাজপুরে স্তন ও জরায়ূ ক্যান্সার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত «» হাবিপ্রবি’তে ভিশন ও মিশন চূড়ান্তকরণ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত «» দিনাজপুরে মাদক নির্মুলের জন্য প্রত্যেকটি মানুষের মধ্যে সচেতনতা জাগ্রত করতে হবে «» ফুলবাড়ী পুলিশের হাতে ৭৫ পিচ ফেন্সিডিল সহ আটক ২

রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি: রাজশাহী মহানগর ও আশেপাশের উপজেলায় বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। বাংলা নববর্ষ-১৪২৬ উপলক্ষে পহেলা বৈশাখ রোববার সকাল থেকেই নানা আয়োজনে মেতে উঠেন রাজশাহীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এসময় রাজশাহী জেলা প্রশাসন,রাজশাহী কলেজ,রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। বসেছে নানা ধরনের দেশীয় পণ্যের মেলা। সকাল থেকে রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিগুলো বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে অংশগ্রহণ করতে দেখা যায়। র‌্যালিতে বাংলার ঐতিহ্য ফুটে উঠে। বাংলা নববর্ষকে (১৪২৬) বরণ করতে রাজশাহী মহানগরীজুড়ে অন্যান্য বছরের মতো এবারও বাঙালি উৎসবের আমেজ লক্ষ্যণীয়। বৈশাখের খরতাপ উপেক্ষা করে বর্ষবরণে মেতে উঠেছেন রাজশাহীবাসী। সাদা আর লাল রঙের আলোকচ্ছটায় রঙিন হয়ে উঠেছে যান্ত্রিক নগরজীবন। বিভিন্ন বাদ্যযন্ত্র আর ভুভুজেলার সুরে মেতেছেন নগরবাসী। ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগরীর পদ্মা পাড়ের ঘোষপাড়া বটতলায় শুরু হয় বাংলা বর্ষবরণের বর্ণাঢ্য অনুষ্ঠান। সেখানে আয়োজন করা হয় বর্ষবরণের উৎসব। রাজশাহী জেলা পরিষদ কার্যালয়েও চলছে পান্তা উৎসব। নববর্ষ উপলক্ষে রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের বাংলোর পেছনের মাঠে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাংস্কৃতিক অঙ্গনে এই প্রাণের উৎসবকে ঘিরে নাটক, কবিতা, নৃত্য, আবৃত্তি ও সঙ্গীতের আয়োজন করা হয়েছে। রাবির সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন তাদের স্বকীয়তা বজায় রাখতে নানা বৈচিত্র্যের সমন্বিত উদ্যোগ নিয়েছে। রাজশাহীতে পয়লা বৈশাখের মূল আকর্ষণ এখন রাবির চারুকলা বিভাগকে ঘিরে। চারুকলা বিভাগকে কেন্দ্র করেই শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি। বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও (রুয়েট) মঙ্গল শোভাযাত্রা বের করেছে। এছাড়া বিকেল পর্যন্ত অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক ও লোকজ সঙ্গীতের অনুষ্ঠান। রাজশাহী কলেজ থেকে সকাল সাড়ে ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এ দিন রাজশাহী কেন্দ্রীয় কারাগার, সব সরকারি হাসপাতাল ও শিশু পরিবার এবং শিশু সদনে উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়েছে। শিশু পরিবারে শিশুদের নিয়ে চলছে ঐতিহ্যবাহী বাঙালি সাংস্কৃতিক অনুষ্ঠান। কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে কারাগারে। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নিজ ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করছে। বিভিন্ন প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রী ও সাধারণ পাঠকদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। রাজশাহী বিভাগীয় গ্রন্থাগারে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল ইনস্টিটিউট তাদের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। নববর্ষ উপলক্ষে আজ দর্শনার্থীরা বরেন্দ্র গবেষণা জাদুঘর, শহীদ কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও জিয়া পার্কে অন্যান্য দিনের তুলনায় দর্শনার্থীর সংখ্যা বেড়েছে বহুগুণ। এসব স্থান ছাড়াও নগরীর বিনোদন কেন্দ্রগুলোতে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। নতুন বছরের প্রথম দিনে সবাই মেতেছেন প্রাণের উৎসবে। জেলার সব উপজেলায় পৃথকভাবে নববর্ষকে বরণ করা হচ্ছে নিজস্ব স্বকীয়তায়।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ