ঢাকা বৃহস্পতিবার, ২৭শে জুন, ২০১৯ ইং, ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» বঙ্গবন্ধু পেশাজীবী লীগের বিশেষ প্রকাশনা বই প্রদান «» দেবহাটায় ছাত্রলীগের দুই গ্রæপের মধ্যে সংঘর্ষ ধাওয়া-পালটা ধাওয়া: আহত-২ «» ঝিনাইদহে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী «» হিন্দু ধর্মীয় প্রাইভেট শিক্ষককে গ্রেফতার «» ঝিনাইদহে শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে করনীয় বিষয়ক উদ্বুদ্ধকরণ কর্মশালা «» কুড়িগ্রামে মাদক ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত «» দিনাজপুরে স্তন ও জরায়ূ ক্যান্সার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত «» হাবিপ্রবি’তে ভিশন ও মিশন চূড়ান্তকরণ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত «» দিনাজপুরে মাদক নির্মুলের জন্য প্রত্যেকটি মানুষের মধ্যে সচেতনতা জাগ্রত করতে হবে «» ফুলবাড়ী পুলিশের হাতে ৭৫ পিচ ফেন্সিডিল সহ আটক ২

জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে : জনকের মুখ

মনিউর রহমান : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেশের সাহিত্য জগত্ও সমৃদ্ধ হয়েছে বহু গুণ। শুধু তাকে নিয়েই রচিত হয়েছে ৫৫টি ছোটগল্প। সবগুলো গল্প  জনককে নিয়েই। যিনি বাংলাদেশ নামক স্বাধীন দেশের স্থপতি। গল্পগুলোতে মূর্ত হয়েছেন স্বয়ং বঙ্গবন্ধু। জেলবন্দি মুজিব থেকে শুরু করে ’৭৫-এর ১৫ আগস্ট সপরিবারে নিহত হওয়ার ঘটনা পর্যন্ত বইটির ব্যাপ্তি। বইটির শুরু হয়েছে আবুল ফজলের লেখা ‘ইতিহাসের কণ্ঠস্বর’ গল্প দিয়ে। একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠের ঐতিহাসিক ভাষণ থেকে নিহত হওয়ার ঘটনা এসেছে এই গল্পে। আর শেষ গল্পটা লিখেছেন মোজাম্মেল হক নিয়োগী। নাম ‘মৃত্তিকার করতলে’।
শওকত ওসমানের ‘দুই সঙ্গী’র মতো বেশ কয়েকজন লেখকও সত্য ঘটনা অবলম্বনে লিখেছেন গল্প। সবগুলোই জাতির জনককে নিয়ে লেখা। ৫৫ জন লেখকই গল্পের ছলে একেক রকমভাবে প্রকাশ হয়েছেন বঙ্গবন্ধু। সেসব গল্প নিয়ে প্রকাশিত গল্প সংকলন জনকের মুখ। সম্পাদনা করেছেন আখতার হুসেন।
গত শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে গল্প সংকলনটিন মোড়ক উন্মোচন করা হয়। এই মাটি, এই দেশ, দেশের মানুষের জন্য জনকের ভালোবাসা, আত্মত্যাগ, সংগ্রাম, স্বপ্নসব কিছুই প্রকাশ পেয়েছে কোনো না কোনোভাবে। তেমনি জনকের প্রতি জাতির বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা, তাও ফুটে উঠেছে গল্পগুলোতে জানালেন সংকলনটির সম্পাদক আখতার হুসেন। এর আগে সম্মিলিতভাবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সংস্কৃতজন রামেন্দু মজুমদারে সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, গবেষক ও প্রাবন্ধিক বিশ্বজিত্ ঘোষ। স্বাগত বক্তব্য দেন কথাপ্রকাশের প্রকাশক জসিম উদ্দিন। অনুষ্ঠানের সূচনা হয় ‘ওই মহামানব আসছে’ গানের সঙ্গে তাবাসসুম আহমেদ ও তার দলের কোরিওগ্রাফির মধ্য দিয়ে। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন আবৃত্তিশিল্পী ইকবাল খোরশেদ। প্রকাশিত বই ও গতকালের প্রকাশনা উত্সবকে সাধুবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অভিনন্দনপত্র পাঠ করেন মাহমুদা আখতার।
বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। দাম রাখা হয়েছে ৮০০ টাকা।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ