ঢাকা বুধবার, ২৪শে জুলাই, ২০১৯ ইং, ৯ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
basic-bank
শিরোনাম :
«» ব্রাহ্মণবাড়িয়ায় সার্টিফিকেট জালিয়াতি মামলায় গ্রেফতার দুই «» ঝিনাইদহ সদর হাসপাতালের পর এবার ডাকবাংলায় ২৫ টাকার ঔষুধ ৬শ টাকায় বিক্রি, জরিমানা আদায় «» ঝিনাইদহের বৈডাঙ্গায় গুজবে কান না দেওয়ার জন্য ঝিনাইদহ থানা পুলিশের উদ্যোগে গণ-সচেতনামূলক সভা অনুষ্ঠিত «» ঝিনাইদহে পুকুর ডোবায় নেই পানি, পানির অভাবে পাট জাগ দিতে মহাবিপাকে পাটচাষীরা «» ঝিনাইদহে বর্ণাঢ্য আয়োজনে কসাসের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত «» ঝিনাইদহের পুলিশ সুপার হাসানুজ্জামানের নির্দেশে ও শৈলকুপা থানার অফিসার ইনচার্জ বজলুর রহমানের নেতৃত্বে গুজব বন্ধে শৈলকুপায় পুলিশের প্রচারাভিযান শুরু «» দিনাজপুরে পাবলিক সার্ভি দিবসে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত «» মাছের চাষে ভরপুর জেলা মোদের দিনাজপুর «» ফুলবাড়ীতে পাবলিক সার্ভিস দিবস পালনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত «» ফুলবাড়ীতে টিউশনির অর্থে শিক্ষার্থীকে পাঠ্যবই প্রদান

কিডনি ভালো রাখার ৯ টিপস

কিডনি মানব শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। মানব শরীরে দু’টি কিডনি থাকে। যেগুলো দেহে পানির ভারসাম্য রক্ষা করে এবং বিভিন্ন দূষিত পদার্থ ছেকে ফেলে। তাই সুস্থ থাকার জন্য কিডনির সুস্থতা খুবই গুরুত্বপূর্ণ। আমরা অনেকেই জানি না কিভাবে কিডনির যত্ন নিলে তা সুস্থ থাকবে।

কিডনি ভালো রাখার উপায়
১. দৈনিক ২-৩ লিটার পানি পান করুন: পর্যাপ্ত পানি পান করলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে যায় এবং এর স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে।

২. অতিরিক্ত লবণ পরিহার করুন: খাবারে অতিরিক্ত লবণ দেওয়া বা খাবারের সাথে আলাদা লবণ খাওয়া কিডনির জন্য ক্ষতিকর।

৩. ওজন নিয়ন্ত্রণে রাখুন: অতিরিক্ত শারীরিক ওজন কিডনি রোগের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়।

৪. মাদক ত্যাগ করুন: ধূমপান ও মদপানের কারণে কিডনিতে রক্ত চলাচল কমে যেতে পারে। ফলে এর কর্মক্ষমতা হ্রাস পায়।

৫. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন: নিয়মিত রক্তে সুগারের পরীক্ষা করান এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন।

 

৬. কোমলপানীয় পরিহার করুন: কোমলপানীয় বা বিভিন্ন রকমের এনার্জি ড্রিংকস কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর।

৭. রক্তচাপ স্বাভাবিক রাখুন: রক্তচাপ ১৪০/৯০ এর উপরে থাকলে কিডনির সমস্যা হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

৮. ওষুধ সেবনে সতর্ক হোন: কম-বেশি প্রায় সব ওষুধই কিডনির জন্য ক্ষতিকর। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ধরনের ওষুধ গ্রহণ করা ঠিক নয়।

৯. নিয়মিত শরীরচর্চা করুন: নিয়মিত শরীরচর্চা করলে কিডনি রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। আসুন কিডনির যত্ন নেই, সুস্থ থাকি। 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ